নৃ-নাট্যের নাটক

কোনো সমাজের বিকাশের গতিপথে যতগুলো বড় বড় রাজনৈতিক-সামাজিক ঘটনা ঘটেছে, তার প্রতিটিরই প্রভাব পড়েছে সে সমাজের সংস্কৃতি (custom), চিন্তাভাবনা ও শিল্প-সাহিত্যে। শিল্পের অনেকগুলো অঙ্গের সম্মিলিত রূপ হিসেবে হোক বা একক ও স্বতন্ত্র একটি শাখা হিসেবেই হোক; নাটকও সমাজের মোড় ঘুরিয়ে দেয়া এসব ঘটনার প্রভাবের বাইরে থাকতে পারেনি। প্রকৃতপক্ষে, পৃথিবীতে নাট্যকলার বিকাশের সবচেয়ে বড় অনুঘটক হিসেবে কাজ করেছে সমসাময়িক জীবন ও জীবনবোধ, রাজনীতি তথা শ্রেণীসংগ্রাম।

নাটকের ভাব কখনো প্রাঞ্জল-সরল, কখনো রূপকতা নির্ভর। কিন্তু পুরোটাই আসলে নাট্যকারের মননে সমসাময়িক বাস্তবিক ঘটনাবলী ও সামাজিক-রাজনৈতিক পরিস্থিতির প্রভাব এবং তার শ্রেণী দৃষ্টিভঙ্গীর প্রকাশ।

এখন সময়টা বড় অস্থির। নৃ-নাট্যের নাটকগুলোতেও এ অস্থিরতার প্রতিফলন। সমসাময়িকতার ছাপ আমাদের নাটকে খুব বেশি ভাবে উপস্থিত। এসব নাটককে ইতিহাসের উপাদান হিসেবে বিবেচনা করা যায় কি না, সেটা ভাবার দায় ঐতিহাসিকের। কিন্তু আমরা জানি, সমসাময়িকতার এ বিচিত্র মেজাজের ছাপ আমাদের নাটকগুলোয় স্পষ্ট।

 


আমাদের নাটক

১৯৯৯ সালের ১৬ ডিসেম্বর মান্নান হীরার নাটক “বৌ” উপস্থাপনের মধ্য দিয়ে আমরা প্রথম যুথবদ্ধ হই। দল হিসেবে আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ২০০০ সালের পয়লা বৈশাখে। এর পরের গল্পটা শুধু এগিয়ে চলার. . .


০১. বৌ (রচনা: মান্নান হীরা, নির্দেশনা: ম হাসান)
০২. নেপেন দারোগার দায়ভার (গল্প: সৈয়দ শামসুল হক, নাট্যরুপ: আশিষ ভট্টাচার্য, নির্দেশনা: ম হাসান)
০৩. কবর (রচনা: মুনীর চৌধুরী, নির্দেশনা: ম হাসান)
০৪. ১৯৭১ (রচনা: হুমায়ুন আহমেদ, নির্দেশনা: ম হাসান)
০৫. পায়ের আওয়াজ পাওয়া যায় (রচনা: সৈয়দ শামসুল হক, নির্দেশনা: ম হাসান)
০৬. খোলস (রচনা: জে বি প্রিস্টলির অ্যান ইন্সপেক্টর কলসৃ অবলম্বনে রুপান্তর: লাকী ইনাম, নির্দেশনা: ম হাসান)
০৭. সুড়ঙ্গ (রচনা: সৈয়দ ওয়ালিউল্লাহ, নির্দেশনা: তৌহিদ এনাম)
০৮. ফেরারী নিশান (রচনা: মান্নান হীরা, নির্দেশনা: তৌহিদ এনাম)
০৯. বুড়ো শালিকের ঘাড়ে রোঁ (রচনা: মাইকেল মধুসূদন দত্ত, নির্দেশনা: তৌহিদ এনাম)
১০. নৃপতি (রচনা: হুমায়ুন আহমেদ, নির্দেশনা: আশিকুর রহমান)
১১. গণশত্র (মূল রচনা: হেনরিক ইবসেনের অ্যন এনিমি অফ দ্য পিপল, নির্দেশনা: আহমেদ আহসানুজ্জামান)
১২. তৈল সংকট (রচনা: রশিদ হায়দার; নির্দেশনা: মঞ্জুরুল হক)
১৩. সময়ের গল্প (গ্রন্থনা ও নিদের্শনা: সাইফুল ইসলাম বাপ্পী)
১৪. পক্ষীটিকে শিক্ষিত করা হোক (রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘তোতা’ কাহিনী অবলম্বনে, রচনা ও নিদের্শনা: সাইফুল ইসলাম বাপ্পী)
১৫. চে’র সাইকেল (রচনা: মামুনুর রশীদ, নির্দেশনা: সাইফুল ইসলাম বাপ্পী)
১৬. মান্যবর ভুল করছেন (মূল পান্ডুলিপি: রেজিন্যাল্ড রোজ এর ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’, অনুবাদ: বিষ্ণু বসু, নবনাট্যায়নে: জসীমউদ্দিন, নির্দেশনা: সাইফুল ইসলাম বাপ্পী)
১৭. বিচার চক্র (রচনাঃ অন্তর মুস্তাফিজ, নির্দেশনাঃ আশিক-উর-রহমান রাজা)
১৮. মুক্তি কোথায়? (রচনা ও নির্দেশনাঃ আশফিক আহমদ)
১৯. বাবা কনফেশন (রচনাঃ অন্তর মুস্তাফিজ নির্দেশনাঃ আশফিক আহমদ ও আশিক-উর-রহমান রাজা)
২০. অক্ষমের জবানবন্দি (রচনা ও নির্দেশনাঃ আশফিক আহমদ)

This slideshow requires JavaScript.