নৃ-কর্মীদের ভাবনা-আলোচনা

একজন ইলা মিত্র ও কৃষকের মুক্তি সংগ্রাম [ বর্ষ-৯, সংখ্যা-৩১]

নৃ- কল্প; থিয়েটার বিষয়ক ভাঁজপত্র প্রকাশনায় : নৃ- নাট্য, খুলনা বিশ্ববিদ্যালয়  প্রথম প্রকাশ : ১৩ মার্চ, ২০১২ বাংলার কৃষকের ন্যায্য অধিকার আদায়ের আন্দোলনে ইলা মিত্রের নেতৃত্ব, ত্যাগ ও সংগ্রামের ইতিহাস কখনো ভোলার নয়। জমিদার পুত্রবধূ ইলা মিত্র তাঁর সামাজিক অবস্থানকে তুচ্ছ করে তেভাগা আন্দোলনে দরিদ্র, অসহায় কৃষকদের পাশে দাঁড়িয়েছিলেন, হয়েছিলেন অবর্ণনীয় নির্যাতনের শিকার।ব্রিটিশ শাসনকালে বাংলার কৃষকদের উপর … Continue reading একজন ইলা মিত্র ও কৃষকের মুক্তি সংগ্রাম [ বর্ষ-৯, সংখ্যা-৩১]

মহাশ্বেতা দেবী

“মানুষ হিসেবে আমার একটা নিজস্ব বিশ্বাস আছে। সেটা আমার দেখা বৈষম্য, নির্যাতন, যুদ্ধ, ধনীদের তৈরি দুর্ভিক্ষ, নিচু বর্গের মানুষকে উচ্ছেদ এবং অবর্ণনীয় অত্যাচার—এসবের বিরুদ্ধে অবস্থান নেওয়া আমার কাছে ধর্মবিশ্বাসের মতো। একজন লেখক হয়ে কী করে বিপুল দরিদ্র জনগোষ্ঠীকে আমি উপেক্ষা করব, এ আমার চরিত্রে নেই। আমি যা করি তা জীবনের বাস্তব চরিত্রদের নিয়েই, ওদের গল্পই … Continue reading মহাশ্বেতা দেবী

উৎপল দত্ত স্মারক

উৎপল দত্ত “আমি শিল্পী নই। নাট্যকার বা অন্য যেকোনো আখ্যা মানুষ আমাকে দিতে পারে তবে আমি মনে  করি আমি প্রোপাগন্ডিস্ট, এটাই আমার মূল পরিচয়।“-উৎপল দত্ত। তিনি একজন অভিনেতা, চলচ্চিত্র পরিচালক ও লেখক। একজন রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি ছিলেন বামপন্থি রাজনীতিবিদ এবং মার্কসবাদী। তবে সব কিছু ছাড়িয়ে তিনি আধুনিক ভারতীয় থিয়েটারের ইতিহাসে অভিনেতা, নাট্যনির্দেশক ও নাট্যকার। পুরোনাম উৎপল … Continue reading উৎপল দত্ত স্মারক

রবার্ট ম্যাকনামারা: ইতিহাসের প্রায় অনুচ্চারিত এক ঘাতকের গল্প

পর্ব-১   পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বড় কালপ্রিটগুলোর একজন রবার্ট ম্যাকনামারা। ভিয়েতনাম যুদ্ধের সময় লোকটা মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর (১৯৬১-৬৮) দায়িত্ব পালন করছিল। আঁত্কা গুলি খেয়ে মরে হিরো বনে যাওয়া কেনেডি তার প্রশাসনের সবচেয়ে দামি লোক হিসেবে বিবেচনা করতেন ম্যাকনামারাকে। মার্কিন প্রশাসন তখন নগ্ন। কালা আদমিদের দমিয়ে রাখতে জে এডগার হুভারের তত্ত্বাবধানে এফবিআই তাদের হাতে তুলে দিচ্ছে কোকেইন, … Continue reading রবার্ট ম্যাকনামারা: ইতিহাসের প্রায় অনুচ্চারিত এক ঘাতকের গল্প

RIP Humanity, long live capitalism!

Sayeda Shefa Greedylicious much? Probably yes, because amid this COVID-19 crisis when the death toll is rising all over the world, and the whole nation in lockdown to contain the spread of the virus, the RMG sector has decided to shoot technically HUMAN AMMO to get what (they think) they deserve "The Incentives" or profit/BEP … Continue reading RIP Humanity, long live capitalism!

স্মৃতির ঝাঁপি

পর্ব - ০৬ থিয়েটারওয়ালাদের সাধনা এবং 'মান্যবর ভুল করছেন' সোনাডাঙ্গার সেই ঝামেলায় অপরাজনৈতিক শক্তিগুলো যে পরের দিন দুপুরে সক্রিয় হয়ে উঠেছিল; ঠিক তা নয়। ওদের উপস্থিতি আমরা শুরু থেকেই টের পাচ্ছিলাম। রাতের বেলায় ০৩ ব্যাচের ভাইরা যখন আমাদের ফেরানোর চেষ্টা করছিল, সে সময়েই ওই সব শক্তির প্রতিভূদের পোলাপানদের সংগঠনগুলোর বিরুদ্ধে সাধারণ শিক্ষার্থীদের উত্তেজিত করার একটা … Continue reading স্মৃতির ঝাঁপি

স্মৃতির ঝাঁপি

পর্ব: ৫ মান্যবর ভুল করছেন ও সোনাডাঙ্গার উদ্দেশ্যহীন সংঘাত   (চতুর্থ পর্ব প্রকাশের প্রায় দেড় বছর পর পঞ্চম পর্ব লিখছি। ব্যস্ততা যেমন ছিল, তেমনি নিজের মধ্যে সাহস সঞ্চয়ের একটা বিষয়ও ছিল। অবশেষে এসব সমস্যাকে কাটিয়ে লিখে ফেললাম স্মৃতির ঝাঁপির পঞ্চম কিস্তি) ২০০৮ সালের স্বাধীনতা দিবসের সেই অনুষ্ঠান আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছিল অনেকখানি। সাধারণত একটা ভালো … Continue reading স্মৃতির ঝাঁপি

নৃ-কল্প [বর্ষ- ৫, সংখ্যা-১৭]

জহির রায়হান বায়ান্ন সালের ভাষা আন্দোলন শুধু এদেশের রাজনীতির ক্ষেত্রে নয়, শিল্প সংস্কৃতির ক্ষেত্রেও নতুন চেতনা প্রবাহ সৃষ্টি করেছিলো। এই চেতনা ছিলো অসাম্প্রদায়িক, গনতান্ত্রিক এবং সামাজিক মূল্যবোধসঞ্জাত। আমাদের শিল্প সাহিত্যে যারা এই চেতনার ফসল, তাঁদের ভেতর জহির রায়হানের নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। কারন ভাষা আন্দোলনে তিনি শুধু যে সক্রিয়ভাবে অংশগ্রহন করেছেন তা নয়, তাঁর সাহিত্য প্রেরনার … Continue reading নৃ-কল্প [বর্ষ- ৫, সংখ্যা-১৭]

স্মৃতির ঝাঁপি

পর্ব: চার ইচ্ছে একটাই: সব বদলে যাবে   ০১. কি লিখব? এখন যে সময়টার বর্ণনা শুরু করতে যাচ্ছি, সেটা খুলনা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে স্বর্ণালী অধ্যায়। আমার জীবনেও তাই। এ সময়টায় অনেক দেখেছি, ঠেকেছি, বুঝেছি এবং শিখেছি। আমার বন্ধু, সহপাঠী, সহযোদ্ধা, বড় ভাই, আদরের জুনিয়র— কত শত নাম এসে ভিড় করছে মাথার ভেতর; এদের … Continue reading স্মৃতির ঝাঁপি

নৃ- কল্প; ১৩ মার্চ সংখ্যা; বর্ষ-৬, সংখ্যা-২৩

- আমাদের কথা নৃ-নাট্য মানে শুধু একটা নাটকের সংগঠন নয়। শুধুমাত্র মননশীলতা ও উদ্ভাবনী শক্তির বিকাশ নয়; ‘নৃ’ ধারণার মূল লক্ষ্য সমাজ, মনুষ্যত্ব ও মানবিকতা, এবং জীবনের বাস্তব সত্যগুলোর প্রতি আন্তরিক দায়বদ্ধতার সৃষ্টি। ‘নৃ’ ধারণা নিয়ে পুনঃআলোচনা আবশ্যক। ‘নৃ’ মানে মানুষ। আর এই মানুষকে ঘিরেই আবর্তিত হয় সভ্যতা। মনোদৈহিক- জাতিগত- স্বত্তাগত পার্থক্য মানবসম্প্রদায়ের বৈশিষ্ট্য। কিন্তু … Continue reading নৃ- কল্প; ১৩ মার্চ সংখ্যা; বর্ষ-৬, সংখ্যা-২৩

নৃ- কল্প; মাতৃভাষা সংখ্যা, বর্ষ ৫ সংখ্যা ২২

মাতৃভাষা সংখ্যা, ফেব্রুয়ারী ২০১৮ কবর নাটকের প্রাসঙ্গিকতাঃ রাষ্ট্রের চরিত্র বিশ্লেষণ মুনীর চৌধুরীর ‘কবর’ নাটকটি নানা কারণেই আমাদের ভাষা আন্দোলনকে কেন্দ্র করে রচিত সাহিত্যকর্মগুলির মধ্যে উল্লেখযোগ্য। ১৯৫৩ সালের ২১শে ফেব্রুয়ারি কারাগারের আলো আঁধারিতে আট-দশটা হ্যারিকেনের আলোয় সর্বপ্রথম মঞ্চায়িত হয় নাটকটি, প্রথম প্রকাশিত হয় ১৯৫৫ সালের আগস্টে, দৈনিক আজাদে। প্রকাশের পর থেকে গত ছয় দশকে দেশের অনেকগুলো … Continue reading নৃ- কল্প; মাতৃভাষা সংখ্যা, বর্ষ ৫ সংখ্যা ২২

স্মৃতির ঝাঁপি

পর্ব: তিন ক্যাম্পাসের তৎকালীন পরিবেশ ও সংগঠনগুলো ০১ হ্যাঁ! এখন মনে পড়ছে। সময়ের গল্প নাটকে একটা ভুল হয়েছিল। জিন্নার ভাষণটায় হালকা এদিকওদিক হয়েছিল। পরদিন ম্যাথ’০৩ ব্যাচের সোহেল ভাই এসে সেটা ধরিয়েও দিয়েছিলেন। আর কেউ কোনো ভুল ধরতে পারেনি। তবে ওভারঅল শো ভালো হয়েছিল। সময়ের গল্পের পরই আমার প্রথম হীরা ভাইর সঙ্গে আলাপ হয়। এক দিন … Continue reading স্মৃতির ঝাঁপি

স্মৃতির ঝাঁপি

  পর্ব: দুই এর পরেও অনুচ্চারিত থেকে গেছে অনেক কথা ০১ স্মৃতির ঝাঁপি খোলা সত্যিই এক মুশকিলের কাজ। এক কথা বলতে গেলে চলে আসে আরো অনেক কথা। এক ঘটনার লেজ ধরে চলে আসে আরো অন্য অনেক ঘটনা। সুতরাং, আপাত দৃষ্টিতে অপ্রাসঙ্গিক মনে হলেও প্রাসঙ্গিক ঘটনাগুলোর প্রয়োজনেই অনেক অপ্রয়োজনীয় কথা বলতে হয়। আবার কিছু ঘটনা আছে, … Continue reading স্মৃতির ঝাঁপি

স্মৃতির ঝাঁপি

পর্ব এক: শুরুটা সাদামাটা. . . ০১. আমার থিয়েটার জীবনের সূত্রপাত ২০০২ সালে। আমি তখন নটরডেম কলেজের ছাত্র। আমরা তখন গুণে গুণে ক্লাস বাং দেই। কিন্তু প্রতি সপ্তাহেই নির্ধারিত মাত্রাটা ছাড়িয়ে যায়। প্রতি সপ্তাহেই আমরা তখন আবার পরিকল্পনা করি; এ সপ্তাহেই শেষ। পরের সপ্তাহে সব ক্লাস করে পুষিয়ে নেব। কিন্তু পরের সপ্তাহেও আবার একই ঘটনার … Continue reading স্মৃতির ঝাঁপি

নৃ-কল্প; বিজয় সংখ্যা (বর্ষ-৫, সংখ্যা ২০)

    কনসার্ট ফর বাংলাদেশ ১৯৭১ এর লক্ষ লক্ষ দেশপ্রেমিক শহীদের রক্ত এবং মা-বোনদের সম্ভ্রমের বিনিময়ে  অর্জিত হয়েছে স্বাধীনতা। বাংলাদেশের স্বাধীনতার এই যুদ্ধে যেমন প্রত্যক্ষভাবে বাঙ্গালীরা অংশগ্রহণ করেছিল, তেমনি পরোক্ষ ভাবে অংশগ্রহণ করেন আরো অনেকে। যুদ্ধ যে শুধু রণাঙ্গনের যোদ্ধারাই করেন তা নয়, শিল্পীরাও তাতে জড়িয়ে পড়েন। পৃথিবীর বহু শিল্পী সরাসরি যুদ্ধে অংশ নিয়েছিলেন। আবার … Continue reading নৃ-কল্প; বিজয় সংখ্যা (বর্ষ-৫, সংখ্যা ২০)

নৃ-কল্প; বিজয় সংখ্যা (বর্ষ- ১, সংখ্যা- ৪)

  নৃ-কল্প; থিয়েটার বিষয়ক ভাঁজপত্র প্রকাশনায়ঃ নৃ-নাট্য, খুলনা বিশ্ববিদ্যালয় প্রথম প্রকাশঃ ১৩ মার্চ, ২০১২ সৌজন্য মূল্যঃ পাঁচ টাকা   বাংলাদেশের নাটকে মুক্তিযুদ্ধ মুক্তিযুদ্ধ বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে গৌরবোজ্জ্বল ও অবিস্মরণীয় অধ্যায়। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বাংলাদেশের জন্মের কাহিনী ও এর বিভিন্ন দিক তাই বারবারই উঠে এসেছে সাহিত্য, চলচ্চিত্র, গান ও নাটকসহ বিভিন্ন শিল্পমাধ্যমে। শুধুমাত্র মুক্তিযুদ্ধই … Continue reading নৃ-কল্প; বিজয় সংখ্যা (বর্ষ- ১, সংখ্যা- ৪)

নৃ-কল্প; তৌহিদ এনাম অপু সংখ্যা (বর্ষ- ১, সংখ্যা- ১)

নৃ- কল্প; থিয়েটার বিষয়ক ভাঁজপত্র প্রকাশনায় : নৃ- নাট্য, খুলনা বিশ্ববিদ্যালয়  প্রথম প্রকাশ : ১৩ মার্চ, ২০১২     অপুর জন্যে এমন নয় যে, কেবল ১৪ জানুয়ারিতে তৌহিদ এনাম অপু'র জন্মদিনে ওর কথা মনে পড়ে। কিন্তু গত কয়েকবছর যাবৎ এই দিনটাকে কেন্দ্র করে আমাদের, মানে অপুর বন্ধু-স্বজনদের কিছু কর্মকান্ড থাকে, তাই ওর নামটা উচ্চারিত হয় … Continue reading নৃ-কল্প; তৌহিদ এনাম অপু সংখ্যা (বর্ষ- ১, সংখ্যা- ১)